মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রশিক্ষণ

১। কৃষি বিভাগঃ উপ সহকারি কৃষি কর্মকর্ববৃন্দ মাঠ পর্যায়ে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে আসছেন।   ধান, গম সহ কৃষিজ উৎপাদন , খামারজাতকরণ, সার তৈরি , কম্পোষ্ট তৈরি, রোগ দমন, উন্নত জাতের বীজ ব্যবহার,  ইত্যাদি বিষয়ে মাঠ পর্যায়ে প্রশিক্ষন দেয়া হচ্ছে।তবে বর্তমানে উপজেলা পর্যায়ে  প্রশিক্ষন নেই ।

২। মৎস্য বিভাগঃ মাঠ পর্যায়ে মৎস্য চাষ বিষয়ক প্রশিকষণ দেয়া হয়। সরকার কর্তৃক নির্দেশিত হলে ঘুর্নিঝড় ও জলোচ্ছাসে বিষয়ে মৎসজীবি ও মৎসচাষীদেরকে  সচেতনামূলক প্রশিক্ষন দেয়া হয়।তবে বর্তমানে উপজেলা পর্যায়ে  প্রশিক্ষন নেই ।

৩। প্রানী সম্পদ বিভাগঃ হাস মুরগি গরু ছাগলের উন্নতমানের খাদ্য তৈরি, ভ্যাকসিন, কৃমি নাশক ঔষধ ইত্যাদি বিষয়ে মাঠ পর্যায়ে প্রশিক্ষন প্রদান করা হয়।

৪। সমাজ সেবাঃ বর্তমানে  প্রশিক্ষন কার্যক্রম নেই।

৫। পল্লী উন্নয়ন বোর্ড: পিআরডিপি-২ প্রকল্পের মাধ্যমে গ্রামের চাহিদার ভিত্তিতে বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষনের বিষয়গুলো হলঃ- ১। কৃষি বিষয়ক প্রশিক্ষন ২। গবাদি পশু ও হাস মুরগি পালন ৩। স্বাস্থ্য সম্মত লেট্রিন ও নিরাপদ পানির ব্যব্হার ৪। বাল্য বিবাহ, যৌতুক নিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতব বৃদ্ধি ৫। এক মাস ব্যাপি কম্পিউটার ও তিন মাস ব্যাপি সেলাই শিক্ষা  ২০১৩-১৪ অর্থ বছরে মোট  ৬৪টি ব্যাচ প্রশিক্ষন দেয়া হবে । প্রতি ব্যাচে৩০ জন করে সদস্য থাকবে। 

একটি বাড়ী একটি খামার প্রকল্পের মাধ্যমে সমিতির সদস্যদের কৃষি চাষ, গবাদি পশু ও হাস মুরগি পালন  স্বাস্থ্য সম্মত লেট্রিন ও নিরাপদ পানির ব্যব্হার, বাল্য বিবাহ, যৌতুক নিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতব বৃদ্ধি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

৬। যুব উন্নয়ন বিভাগঃ গবাদি পশু , হাসমুরগি,মৎস নার্সারী , মোবাইল সাভিসিং গরু মোটাজাতাকরন, মোমবাতি , ফুল চাষ, বাশ ও বেতের কাজ, রিংসেলাপ তৈরি, কাঠ মিস্ত্রি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষন  দেয়া হয়।

৭। মহিলা বিষয়কঃ বর্তমানে  প্রশিক্ষন কার্যক্রম নেই।